Sorry, you need to enable JavaScript to visit this website.
Search
Not a member? Register here
Share this Article
X
Preconception Nutrition Prepare for Pregnancy

গর্ভধারণের আগে গৃহীত পুষ্টি গর্ভাবস্থার জন্য প্রস্তুত করে

(0 reviews)

আপনি গর্ভাবস্থার জন্য প্রস্তুত, কিন্তু আপনার শরীর কি তার জন্য প্রস্তুত?

Monday, December 11th, 2017

গর্ভাবস্থা দারুণভাবে শুরু করতে এবং সেটির মসৃণ অগ্রগতির পক্ষে গর্ভবতী হওয়ার আগে আপনার পুষ্টিগত স্থিতিটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার পুষ্টিগত স্থিতির উপর নজর দেওয়ার মাধ্যমে, আপনি আপনার এই সমস্ত সুযোগগুলি বাড়িয়ে তুলতে পারেনঃ

অত্যধিক কম অথবা বেশি ওজনের হলে আপনার গর্ভবতী হওয়ার সম্ভাবনা কমে যায়। সঠিক খাবার খেয়ে এবং নিয়মিত কসরত করে স্বাস্থ্যকর ওজন রাখুন।

  • ভালো উর্বরতা
  • সহজ গর্ভধারণ
  • সন্তানের সঠিক বিকাশ

একটি স্বাস্থ্যকর ওজনের সাথে শুরু করুন
যদি আপনার ওজন অত্যধিক কম হয় আপনার শরীরে শক্তির সংরক্ষণ পর্যাপ্ত নয়। এটি ডিম্বস্ফোটন, মাসিক চক্রের ওপরে বিপরীত প্রভাব ফেলতে পারে এবং গর্ভধারণ করা কঠিন করে তোলে। যদি আপনার ওজন কম থাকা অবস্থায় গর্ভাবস্থায় প্রবেশ করেন, তাহলে পরে ওজন বাড়ানো আপনার পক্ষে সমস্যাবহুল মনে হতে পারে। 
যদি আপনার ওজন বেশি হয় , তাহলে আপনার শরীরে অতিরিক্ত চর্বি জমা রয়েছে। অতিরিক্ত পুং যৌন হরমোন এবং ইনসুলিন অসহিষ্ণুতার কারনে ডিম্বস্ফোটনের ওপর অতিরিক্ত চর্বি সংরক্ষণের বিরূপ প্রভাব পড়ে। এই অবস্থা আপনার গর্ভবতী হওয়ার সুযোগ কমিয়ে দিতে পারে। শুধুমাত্র তাই নয় অত্যধিক ওজন আপনার গর্ভাবস্থায় ডায়াবেটিস, গর্ভাবস্থা চলাকালীন উচ্চ রক্তচাপ সন্তানের কম ওজন/ সময়ের আগে সন্তান প্রসবের ঝুঁকি বাড়িয়ে দেয়।
খাবার এবং উর্বরতা
আপনি হয়তো শুনে অবাক হবেন যে আপনার পুষ্টিগত স্থিতি গর্ভাবস্থার বিভিন্ন গুরুত্বপূর্ণ পর্যায়ের ওপর প্রভাব ফেলে যার মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে উর্বরতা, গর্ভধারণ, ডিম্বরোপণ এবং আপনার সন্তানের শরীরের অঙ্গ গঠন। 
যদিও গর্ভবতী হওয়ার জন্য কোন বিশেষ খাদ্যতালিকা নেই, একটি বড় গবেষণায় দেখা গেছে 24–42 বছর বয়সী মহিলাদের মধ্যে উচ্চ উর্বরতার মাত্রা দেখা গেছে যারা খাবারে গ্রহণ করেছেন:

  • মোনোআনস্যাচুরেটেড ফ্যাট বেশি মাত্রায় গ্রহণ করার সাথেকম মাত্রায় ট্র্যান্স ফ্যাট গ্রহণ
  • উচ্চ পরিমাণে সবজির প্রোটিন (ডাল, বিন এবং সোয়া বিন) গ্রহণের সাথে নিম্ন মাত্রায় প্রাণীজ প্রোটিন (ডিম, পোলট্রি এবং মাংস) গ্রহণ
  • অধিক তন্তুযুক্ত খাদ্য
  • উচ্চ-ফ্যাটযুক্ত দুগ্ধজাত পণ্য
  • উচ্চ মাত্রায় নন-হিম আয়রন যার উৎস হল শাক সবজির আয়রন 

ডিম্বস্ফোটনের সমস্যার দরুণ হওয়া বন্ধ্যাত্বের সাথে ট্র্যান্স ফ্যাট এবং প্রাণীজ প্রোটিন সম্পর্কিত, এগুলি আপনার খাবার থেকে বাদ দিলে তা হয়তো সাহায্য করতে পারে।
একটি ফোলিক অ্যাসিড সাপ্লিমেন্ট গ্রহণ করা শুরু করুন
একটি ফোলিক অ্যাসিড (একটি বি-কমপ্লেক্স ভিটামিন) সহায়ক খাদ্য বা সাপ্লিমেন্ট যত তাড়াতাড়ি সম্ভব নিতে শুরু করার জন্য আপনার চিকিৎসকের সাথে কথা বলুন। এর কারণ হল, এটি আপনার সন্তানের স্নায়ুর টিউবের ত্রুটির (মস্তিষ্ক এবং মেরুদণ্ডের নলের ত্রুটি) ঝুঁকি প্রায় 70% পর্যন্ত কমিয়ে দিতে পারে যদি তা আপনি গর্ভধারণ করার আগে অথবা প্রাথমিক গর্ভাবস্থা চলাকালীন গ্রহণ করেন।  
অন্যান্য পুষ্টিকর খাবারগুলির কথা ভুলবেন না
গর্ভধারণ এবং প্রাথমিক গর্ভাবস্থার ক্ষেত্রে যে সমস্ত অন্যান্য পুষ্টিকর খাদ্যগুলি জরুরী সেগুলি হল ভিটামিন বি12, বি6, এ, আয়রন, কপার, জিঙ্ক, ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন ডি।
যদিও একটি সুষম খাদ্যতালিকা আপনাকে এই সমস্ত পুষ্টিকর পদার্থগুলি গ্রহণ করতে সাহায্য করে, তাহলেও আপনার পুষ্টিকর সহায়ক খাদ্য গ্রহণ আরম্ভ করার প্রয়োজন মনে হলে একজন চিকিৎসক অথবা পুষ্টিবিদের সাথে আলোচনা করুন। 
সক্রিয় থাকুন
শারীরিকভাবে সক্রিয় থাকা আপনার স্বাস্থ্যকর ওজন আনায় সাহায্য করে এবং স্বাস্থ্যকর ওজন আপনার স্বাস্থ্যকর গর্ভাবস্থা এবং সুস্থ সন্তানের সম্ভাবনা বৃদ্ধি করে।

একটি লম্বা লেখা? কিন্তু সুস্থ মাতৃত্বের যাত্রায় প্রতিটি শব্দই মূল্যবান! শুভ কামনা!!

English | Tamil | Hindi | Telugu | Bengali | Marathi

Read more

Join My First 1000 Days Club

It all starts here. Expert nutrition advice for you and your baby along the first 1000 days.

  • Learn about nutrition at your own paceLearn about nutrition at your own pace
  • toolTry our tailored practical tools
  • Enjoy member only benefits and offersEnjoy member only benefits

Let's start this!

Related Content
Article Reviews

0 reviews

Still haven't found
what you are looking for?

Try our new smart question engine. We'll always have something for you.