Sorry, you need to enable JavaScript to visit this website.
Search
Not a member? Register here
Share this Article
X
 Being Mentally Prepared for Pregnancy

গর্ভধারনের জন্য মানসিকভাবে প্রস্তুত হওয়া

(0 reviews)

সন্তানের পরিকল্পনা করা আপনার জীবনের সবচেয়ে বড় পরিবর্তন। মাতৃত্ব অত্যন্ত চাহিদাসম্পন্ন, শুধুমাত্র শারীরিক নয় তার সাথে মানসিকও। তাই, যখন আপনি আপনার শরীরকে গর্ভাবস্থার জন্য প্রস্তুত করবেন, আপনার মানসিক স্বাস্থ্যকে অবহেলা করবেন না।

Tuesday, December 5th, 2017

যখন আপনি গর্ভবতী হওয়ার পরিকল্পনা করছেন, বিভিন্ন সময়ে সামান্য বিষয়ে দুশ্চিন্তাগ্রস্ত, ভীত অথবা সন্ত্রস্ত হওয়া স্বাভাবিক। তদোপরি, যদি আপনার মনে হয় আপনি আপনার অনুভিতিগুলি নিয়ন্ত্রণ করতে পারছেন না, হতাশা অনুভব করছেন এবং তা আপনার দৈনন্দিন কাজের ওপর প্রভাব ফেলছে, তাহলে আপনার একজন চিকিৎসকের সাথে কথা বলা উচিৎ।

প্রতিদিন 15 মিনিট সময় নিজের সাথে কাটানো, হাঁটতে যাওয়া অথবা বন্ধুর সাথে কথা বলা, ইত্যাদি আপনাকে আপনার জীবনে চাপ কমাতে সাহায্য করে।

গর্ভাবস্থার আগে মানসিক সমস্যা থাকলে তা আপনার গর্ভাবস্থা চলাকালীন, অথবা প্রসবের পর প্রথম বছরে আরও বিপজ্জনক হয়ে উঠতে পারে। 
এমন কয়েকটি জিনিস যা হয়তো আপনাকে মানসিকভাবে সুস্থ থাকতে সাহায্য করতে পারে
আপনার প্রতিদিনের স্বাস্থ্যকর কর্মসূচী রয়েছে কি না তা নিশ্চিত করুন।  নির্দিষ্ট এমন কিছু কাজ করা যা আপনাকে মানসিকভাবে সুস্থ থাকতে সাহায্য করতে পারে, তার অন্তর্ভুক্ত রয়েছেঃ 
নিজেকে ভালবাসুন
নিজেকে ভালোবাসা এবং জীবনে একটি ইতিবাচক মনোভাব বজায় রাখা।
আপনার শরীরের যত্ন নিন
সুষম খাবার খাওয়া আপনার শক্তির মাত্রা বাড়িয়ে তুলতে, আপনার মেজাজ ভালো করতে সাহায্য করে এবং আপনাকে শারীরিকভাবে সুস্থ থাকতে সাহায্য করে।
সক্রিয় থাকুন
শারীরিকভাবে সক্রিয় থাকা সত্যিই চাপ কমায়।  তার জন্য আপনাকে জিমে যাওয়ার দরকার নেই। বাগান করা, নাচ করাও  শারীরিক কসরতের মধ্যে পড়ে। যখন আপনি শারীরিকভাবে সক্রিয় থাকেন, আপনার শরীর একটি হরমোন নিঃসরণ করে যার নাম এন্ড্রোফিন ‘ভালো অনুভব করার হরমোন’, যা চাপ কমাতে এবং আপনার মেজাজের উন্নতি করতে সাহায্য করে।
যথেষ্ট পরিমাণে ঘুমোন ও সুন্দর থাকুন
যথেষ্ট পরিমাণে ঘুম এবং সঠিকভাবে বিশ্রাম নেওয়াঃ আপনাকে মানসিকভাবে সুস্থ এবং সুন্দর রাখার জন্য ভালো ঘুম অত্যন্ত জরুরী। যদি আপনার ঘুমোতে কোন সমস্যা হয় আপনার চিকিৎসকের সাথে সাক্ষাৎ করুন।
দুশ্চিন্তা সঠিকভাবে নিয়ন্ত্রণ করুন

আপনার ব্যস্ত সময় থেকে আপনার প্রিয় শখ যেমন ছবি আঁকা, বই পড়া অথবা গান শোনার জন্য কিছু সময় বের করুন যা আপনার দুশ্চিন্তা কম এবং নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে।

English | Tamil | Hindi | Telugu | Bengali | Marathi

Read more

Join My First 1000 Days Club

It all starts here. Expert nutrition advice for you and your baby along the first 1000 days.

  • Learn about nutrition at your own paceLearn about nutrition at your own pace
  • toolTry our tailored practical tools
  • Enjoy member only benefits and offersEnjoy member only benefits

Let's start this!

Related Content
Article Reviews

0 reviews

Still haven't found
what you are looking for?

Try our new smart question engine. We'll always have something for you.