Sorry, you need to enable JavaScript to visit this website.
Search
Not a member? Register here
Share this Article
X
Food cravings during pregnancy

গর্ভাবস্থায় খাবারের প্রতি লোভ

(0 reviews)

গর্ভাবস্থার কোন না কোন সময়ে বেশিরভাগ মহিলা খাবারের প্রতি লোভ হওয়ার অভিজ্ঞতা লাভ করেন।

Monday, December 11th, 2017

বাস্তবে, অর্ধেক সংখ্যক গর্ভবতী মহিলাই গর্ভাবস্থায় কোন বিশেষ ধরনের খাবার অথবা অস্বাভাবিক খাদ্য পণ্যের প্রতি আকর্ষিত হয়ে পড়েন। সর্বাধিক জনপ্রিয় আকর্ষণ হল মিষ্টি এবং নোনতা খাবার, যেখানে অন্যান্য মহিলারা জানিয়েছেন তাঁরা আকর্ষিত হন মশলাদার অথবা চর্বিযুক্ত খাবারের প্রতি। কেন এই আকর্ষণ হয়? বেশিরভাগ মহিলাদের ক্ষেত্রে তাঁদের গর্ভাবস্থায় কোন বিশেষ খাবারের প্রতি আকর্ষণ সৃষ্টি হয় অথবা তাঁরা কোন বিশেষ খাবারের স্বাদ এবং গন্ধের পরিবর্তন অনুভব করেন। এগুলি অত্যন্ত স্বাভাবিক এবং তা খুব কম সময়ের জন্য স্থায়ী হয়। এটি গর্ভাবস্থায় হরমোনের পরিবর্তনের ফলে হতে পারে।

খাবারের লোভের ক্ষেত্রে এই সহজ পরামর্শগুলি মেনে চলার চেষ্টা করুন:

প্রাকৃতিক মশলা খান

গর্ভবতী মহিলার ক্ষেত্রে মশলার প্রতি আকর্ষণ অস্বাভাবিক নয়; যদিও, পেটের সমস্যা প্রতিরোধ করার জন্য আপনি আপনার খাবারে প্রাকৃতিক মশলা যুক্ত করতে পারেন।

সবুজ চা পান করুন

সবুজ চা খাবারের প্রতি লোভ কমিয়ে দিতে পারে। সবুজ চা প্রক্রিয়াজাত নয় এমন পাতা থেকে তৈরি হয় এবং এতে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট সর্বাধিক বেশি মাত্রায় থাকে বলে মনে করা হয়। এগুলিকে বলা হয় পলিফেনল। 

বি-ভিটামিন কমপ্লেক্স অথবা বি-ভিটামিন গ্রহণ করুন

গর্ভাবস্থায় লোভ কমাতে এবং আপনার শক্তি বজায় রাখতে, আপনার ভিটামিন গ্রহণ করার কথা ভাবা উচিৎ, বিশেষ করে বি-ভিটামিন কমপ্লেক্স (বি-ভিটামিন)। এগুলি কার্বোহাইড্রেটকে হজম করে সরল শর্করা গ্লুকোজে পরিবর্তন করতে সাহায্য করে। বি-কমপ্লেক্স ভিটামিন খুঁজে পাওয়া যায় প্রাণীজ মাংস, বাদাম, পাতাযুক্ত সবুজ শাকসবজি, চাল, দুধ, ডিম, মাংস, মাছ এবং গোটা-দানা শস্য ও ফলে।

গর্ভাবস্থায় সয় দুধ পান করুন

সয় দুধ আপনার ওটমিল অথবা জলখাবারের একটি গুরুত্বপূর্ণ সম্পূরক এবং এর অতিরিক্ত ক্যালসিয়াম স্বাস্থ্যকর দাঁত, নখ এবং হাড়ের ক্ষেত্রে সাহায্য করে। ক্যালসিয়াম সাধারণ দুগ্ধজাতদ্রব্যের প্রতি আকর্ষণ কমাতে সাহায্য করে যেমন আইসক্রিমের প্রতি আকর্ষণ। 

কৃত্রিম মিষ্টি এড়িয়ে চলুন

এগুলি অনেক খাবারের প্রতি লোভের সৃষ্টি করতে পারে এবং অনেক খাবারে এগুলি থাকে। যদি আপনাকে এগুলি নিতেই হয় তাহলে জৈব অথবা প্রাকৃতিক খাবারের দিকে নজর দিন।

শক্তি বাড়ানোর উপাদান গ্রহণ কম করুন

ক্যাফেইন শক্তি “পুনরুদ্ধার” করে বলে জানা যায় এবং তা আমাদের শরীরে উৎসাহ জাগায় এবং তা কোন কোন সময়ে জরুরী হতে পারে। ক্যাফেইনের বিপরীত দিকটি হল এটি গুরুতরভাবে কয়েকটি খাবারের প্রতি আকর্ষণের কারন হতে পারে, বিশেষ করে যদি আপনার রক্তে শর্করার মাত্রা ভারসাম্যের বাইরে হয়। এর পরিবর্তে আপনি ভেষজ চা, যেমন, গ্রীন টী পান করতে পারেন এবং যথেষ্ট পরিমাণে বিভিন্ন রকম তরল, যেমন জল, ডাবের জল, লস্যি ইত্যাদি পান করার অভ্যাস করতে পারেন।

বাস্তবে খাবার রান্না করুন! প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন

এমন প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন যা কম পুষ্টি প্রদান করে। স্বাস্থ্যকর খাবারের মধ্যে অন্তর্ভুক্ত থাকে বাড়িতে তৈরি করা তাজা খাবার।

এগুলি হল গর্ভাবস্থায় খাবারের প্রতি আকর্ষণ কমানোর অনেকগুলি উপায়ের মধ্যে কয়েকটি। মনে রাখবেন গর্ভাবস্থায় আপনার খাবারের প্রতি আকর্ষণ কোন গুরুতর সমস্যা নয় যদি না তা আপনার খাবারে কোন ভারসাম্য বিঘ্নিত করে। খাবারের প্রতি আকর্ষণ যাতে ভালো খাবারকে যাতে বাজে খাবার দিয়ে প্রতিস্থাপিত না করতে পারে তা নিশ্চিত করুন। জলখাবার খাওয়া বাদ না দেওয়ার চেষ্টা করুন কারন এটি ছাড়া আপনার খাবারের প্রতি লোভ বেড়ে যেতে পারে।

আপনার গর্ভাবস্থার প্রগতির সাথে সাথে আপনার খাবারের প্রতি লোভ কমে আসবে, তাই ধৈর্য ধরুন। যদি এগুলি না যায়; তাহলে চিন্তা করবেন না, শুধু আপনি কি খাচ্ছেন তাতে নজর রাখুন, স্বাস্থ্যকর খাবার খান।

English | Tamil | Hindi | Telugu | Bengali | Marathi

Read more

Join My First 1000 Days Club

It all starts here. Expert nutrition advice for you and your baby along the first 1000 days.

  • Learn about nutrition at your own paceLearn about nutrition at your own pace
  • toolTry our tailored practical tools
  • Enjoy member only benefits and offersEnjoy member only benefits

Let's start this!

Related Content
Article Reviews

0 reviews

Still haven't found
what you are looking for?

Try our new smart question engine. We'll always have something for you.