Sorry, you need to enable JavaScript to visit this website.
Search
Not a member? Register here
Share this Article
X
 Pregnancy and Your Body

গর্ভাবস্থা এবং আপনার শরীর

(0 reviews)

গর্ভাবস্থা আপনার শরীরে ব্যাপক পরিবর্তনের সূচনা করে এবং সেই পরিবর্তনের প্রক্রিয়া আপনাকে অভিভূত করে তুলতে পারে। আপনি হয়তো আপনার চেহারা, আপনার দেহের ওজন, আপনার ক্রমবর্ধমান কোমর, স্তন, এবং এমনকি আপনার জামাকাপড়ের মাপ সম্পর্কেও ক্রমাগত চিন্তা করতে শুরু করেন! আপনি হয়তো এই নিয়েও চিন্তায় পড়ে যান যে প্রসবের পরে আপনার চেহারা কেমন হতে চলেছে।

Wednesday, December 6th, 2017

আপনার শরীরের পরিবর্তন স্বাভাবিকঃ গর্ভাবস্থায় এই সমস্ত পরিবর্তনগুলি স্বাভাবিক এই সত্যটি মেনে নিন এবং আপনার সঙ্গীকেও তা মানতে উৎসাহিত করুন। আপনার শরীর এবং আপনার ওজন বৃদ্ধি অবশ্যই আপনাদের দুজনের জন্য আনন্দের ব্যাপার হওয়া উচিৎ।
গর্ভাবস্থা হল আশীর্বাদঃ আপনি পৃথিবীতে একজন মানুষকে বহন করে নিয়ে আসার সক্ষমতা এবং আশীর্বাদপ্রাপ্ত হয়েছেন। এই ব্যাপারটি এবং তার সাথে জড়িত সমস্ত কিছু সম্পর্কে গর্ববোধ করুন।
গর্ভাবস্থা আপনার চেহারার ওপর আপনার মঙ্গলের জন্যই প্রভাব ফেলেঃ গর্ভাবস্থায় আপনার শরীরে যেসমস্ত পরিবর্তন হয় তা সময়সাপেক্ষে আপনার ওপর ইতিবাচক প্রভাব ফেলে। এমনকি, গর্ভাবস্থা চলাকালীনও আপনি প্রায় আপনার স্বাভাবিক শরীরের আকারে থাকতে পারেন সঠিক কসরতের অভ্যাস এবং স্বাস্থ্যকর, সুষম খাবার খাওয়ার মাধ্যমে। যদিও, তা করার আগে একজন চিকিৎসকের সাথে কথা বলুন।
আরামদায়ক জামাকাপড় বদল নিয়ে আসতে পারেঃ আপনার শরীর সম্পর্কে ভালো অনুভব করার একটি উপায় হল আরামদায়ক মাতৃত্বকালীন জামাকাপড় পরা। এটি আপনাকে শারীরিকভাবে আরামদায়ক থাকতে সাহায্য করে এবং এমনকি আপনার সৌন্দর্য্য বৃদ্ধি করে।
গর্ভাবস্থার খাবারের উপকারগুলি
আপনার ভাল-অনুভূতির পেছনে খাদ্যের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। পুষ্টি-সমৃদ্ধ খাবার আপনাকে শারীরিকভাবে সুস্থ রাখে, এবং তা আপনার ত্বককে আরও ভালো করে তোলে। একজন গর্ভাবস্থায় স্বাস্থ্যকর খাবারের উপকারগুলির এইভাবে তালিকাভুক্ত করতে পারেঃ
উজ্জ্বল ত্বকঃ পুষ্টিগুণ যেমন ভিটামিন এ এবং ই সমৃদ্ধ খাবার আপনার ত্বকের উন্নতি করে। বেশি পরিমাণে তরল গ্রহণ নিশ্চিত করে আপনি জলশূন্যতা অনুভব করবেন না এবং আপনার শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয়, এবং আপনার ত্বকে প্রাকৃতিক জেল্লা নিয়ে আসে। ভিটামিন সি হল কোলাজেন এবং অ্যান্টিঅক্সিডেন্টের একটি গুরুত্বপূর্ণ অংশ যার আপনার ত্বকের ওপর উপকারী প্রভাব রয়েছে।
মসৃণ ত্বকঃ আপনার খাবার থেকে প্রাপ্ত ভিটামিন এ ও ই সহ প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড এবং অ্যামাইনো অ্যাসিড এপিথেলিয়াল কলার সমগ্রতা বৃদ্ধি করে- যা আপনার ত্বকে মসৃণতা প্রদান করে।
আরও ভালো, সুস্থ চুলঃ সমস্ত মখ্য এবং গৌণ পুষ্টিকর পদার্থ সমৃদ্ধ খাবারের কারনে, আপনার চুল আরও ঘন, সুস্থ এবং চকচকে হয়ে ওঠে।
গর্ভাবস্থায় খাবার যথেষ্ট পরিমাণে হতে হবে যা ক) মায়ের স্বাস্থ্য বজায় রাখবে। খ) বাড়ন্ত ভ্রূণের প্রয়োজন মেটবে। গ) প্রসবের সময়ে প্রয়োজনীয় শক্তি এবং সক্ষমতা প্রদান। ঘ) সফলভাবে স্তন্যপান করানো।
গর্ভাবস্থার খাবার অবশ্যই হালকা, পুষ্টিকর, সহজপাচ্য এবং প্রোটিন, খনিজ এবং ভিটামিনে সমৃদ্ধ হওয়া উচিৎ।

আপনার চিকিৎসক অথবা পুষ্টিবিদের পরামর্শ দেওয়া সঠিক খাদ্যতালিকা অনুসরণ করুন। সাধারণভাবে, চিন্তা করবেন না, হাসিখুশি থাকুন। আপনার শরীর বৈচিত্র্যময়। এখন এটি এর অভ্যন্তরে সন্তানের জায়গা দেওয়ার জন্য পরিবর্তিত হচ্ছে। গর্ভাবস্থার পরে এটি খুব কম সময়ের মধ্যেই আবার এর আগের আকারে ফিরে আসবে।

English | Tamil | Hindi | Telugu | Bengali | Marathi

Read more

Join My First 1000 Days Club

It all starts here. Expert nutrition advice for you and your baby along the first 1000 days.

  • Learn about nutrition at your own paceLearn about nutrition at your own pace
  • toolTry our tailored practical tools
  • Enjoy member only benefits and offersEnjoy member only benefits

Let's start this!

Related Content
Article Reviews

0 reviews

Still haven't found
what you are looking for?

Try our new smart question engine. We'll always have something for you.