Sorry, you need to enable JavaScript to visit this website.
Search
Not a member? Register here
Share this Article
X
Essential Pregnancy Nutrients - Essential Fatty Acids

অত্যাবশ্যকীয় গর্ভাবস্থাকালীন নিউট্রিয়েন্টস – অত্যাবশ্যকীয় ফ্যাটি অ্যাসিডগুলি

(0 reviews)

গর্ভাবস্থায় নানা ধরনের ও সুষম খাবার খাওয়া আপনার ও আপনার শিশু উভয়ের জন্য খুব গুরুত্বপূর্ণ। গর্ভাবস্থায় পুষ্টি একটি গুরুত্বপূর্ণ বিষয়, কিন্তু এটি শুরু করা সহজ- আপনার গর্ভাবস্থাকালীন খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করার জন্য এবং আপনার ও আপনার শিশুর জন্য উপকারগুলির বিষয়ে জানতে অত্যাবশ্যকীয় নিউট্রিয়েন্টস ও ভিটামিনগুলির সাথে নিজেকে পরিচিত করানোর জন্য নীচের টেবিলটি ব্যবহার করুন।

Tuesday, December 12th, 2017

সুতরাং আপনার ও আপনার শিশুর জন্য আপনার কি খাওয়া প্রয়োজন- এবং কেন

 
নিউট্রিয়েন্টঅত্যাবশ্যকীয় ফ্যাটি অ্যাসিডগুলি
কেন আপনার ও আপনার শিশুর এটি প্রয়োজন

‘ভালো ফ্যাট’ হিসেবেও পরিচিত, ডিএইচএ একটি ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড ও এআরএ একটি ওমেগা-6 ফ্যাটি অ্যাসিড যা আপনার শিশুর মস্তিষ্কের বিকাশের জন্য অবদান রাখে। আপনার শরীর সেগুলির সবকটিই তৈরী করতে পারে না, তাই আপনি যে খাবার খান তার মাধ্যমে আপনাকে সেগুলি প্রদান করতে হয়।

এটি খান যাতে আপনি পারেন …
  • আপনার শিশুর মস্তিষ্ককে তৈরী (ডিএইচএ ও এআরএ) করতে সাহায্য করে
  • আপনার শিশুর চোখের বিকাশে সাহায্য করে (ডিএইচএ ও এআরএ)
কতটা পরিমাণ  যথেষ্ট?

গর্ভাবস্থায় 115মিগ্রা/দিন

আপনার প্লেটে

ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়:

  • চর্বিযুক্ত মাছ (ম্যাকারেল, সার্ডিন, টুনা, স্যালমন);
  • ক্যানোলা ও সয় তেল;
  • ক্যানোলা আধারিত মার্জারিন।.

ওমেগা-6 ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়:

  • ডিম;
  • মাখন;
  • প্রাণীজ চর্বি;
  • বাদাম ও বীজ;
  • কর্ন, সয়, সূর্যমুখী ও স্যাফফ্লাওয়ার-এর মনো উদ্ভিজ তেল।
পরামর্শগুলি
  • উত্তম ওমেগা-6/ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড সুনিশ্চিত করার জন্য, সপ্তাহে একবার বা দুবার চর্বিযুক্ত মাছ খান এবং আপনার স্যালাডকে সাজানোর জন্য উদ্ভিজ বা বাদামের তেল ব্যবহার করুন।
  • ছোট, চর্বিযুক্ত মাছ বেছে নিন যেমন সার্ডিনস, ম্যাকারেল, ও হেরিং। এগুলির মধ্যে পারদের অতিরিক্ত মাত্রা কম হওয়ার বেশি সম্ভাবনা থাকে যেটি থাকা আপনার সন্তানের পক্ষে ক্ষতিকারক হতে পারে।
  • যদি আপনার এ বিষয়ে উদ্বেগ থাকে যে আপনার ও আপনার শিশুর জন্য যা প্রয়োজন তা আপনি আপনার খাবার থেকে পাচ্ছেন না তাহলে বিশেষজ্ঞ বা একজন ডায়েটিশিয়ানের সাথে আলোচনা করুন।
 
নিউট্রিয়েন্টঅত্যাবশ্যকীয় ফ্যাটি অ্যাসিডগুলি
কেন আপনার ও আপনার শিশুর এটি প্রয়োজন

‘ভালো ফ্যাট’ হিসেবেও পরিচিত, ডিএইচএ একটি ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড ও এআরএ একটি ওমেগা-6 ফ্যাটি অ্যাসিড যা আপনার শিশুর মস্তিষ্কের বিকাশের জন্য অবদান রাখে। আপনার শরীর সেগুলির সবকটিই তৈরী করতে পারে না, তাই আপনি যে খাবার খান তার মাধ্যমে আপনাকে সেগুলি প্রদান করতে হয়।

এটি খান যাতে আপনি পারেন …
  • আপনার শিশুর মস্তিষ্ককে তৈরী (ডিএইচএ ও এআরএ) করতে সাহায্য করে
  • আপনার শিশুর চোখের বিকাশে সাহায্য করে (ডিএইচএ ও এআরএ)
কতটা পরিমাণ  যথেষ্ট?

গর্ভাবস্থায় 115মিগ্রা/দিন

আপনার প্লেটে

ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়:

  • চর্বিযুক্ত মাছ (ম্যাকারেল, সার্ডিন, টুনা, স্যালমন);
  • ক্যানোলা ও সয় তেল;
  • ক্যানোলা আধারিত মার্জারিন।.

ওমেগা-6 ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়:

  • ডিম;
  • মাখন;
  • প্রাণীজ চর্বি;
  • বাদাম ও বীজ;
  • কর্ন, সয়, সূর্যমুখী ও স্যাফফ্লাওয়ার-এর মনো উদ্ভিজ তেল।
পরামর্শগুলি
  • উত্তম ওমেগা-6/ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড সুনিশ্চিত করার জন্য, সপ্তাহে একবার বা দুবার চর্বিযুক্ত মাছ খান এবং আপনার স্যালাডকে সাজানোর জন্য উদ্ভিজ বা বাদামের তেল ব্যবহার করুন।
  • ছোট, চর্বিযুক্ত মাছ বেছে নিন যেমন সার্ডিনস, ম্যাকারেল, ও হেরিং। এগুলির মধ্যে পারদের অতিরিক্ত মাত্রা কম হওয়ার বেশি সম্ভাবনা থাকে যেটি থাকা আপনার সন্তানের পক্ষে ক্ষতিকারক হতে পারে।
  • যদি আপনার এ বিষয়ে উদ্বেগ থাকে যে আপনার ও আপনার শিশুর জন্য যা প্রয়োজন তা আপনি আপনার খাবার থেকে পাচ্ছেন না তাহলে বিশেষজ্ঞ বা একজন ডায়েটিশিয়ানের সাথে আলোচনা করুন।
English | Tamil | Hindi | Telugu | Bengali | Marathi

Read more

Join My First 1000 Days Club

It all starts here. Expert nutrition advice for you and your baby along the first 1000 days.

  • Learn about nutrition at your own paceLearn about nutrition at your own pace
  • toolTry our tailored practical tools
  • Enjoy member only benefits and offersEnjoy member only benefits

Let's start this!

Related Content
Article Reviews

0 reviews

Still haven't found
what you are looking for?

Try our new smart question engine. We'll always have something for you.