Sorry, you need to enable JavaScript to visit this website.
Search
Not a member? Register here
Share this Article
X
Essential Pregnancy Nutrients - Vitamin D and Calcium

অত্যাবশ্যকীয় গর্ভাবস্থা সংক্রান্ত নিউট্রিয়েন্টস- ভিটামিন ডি ও ক্যালসিয়াম

(0 reviews)

গর্ভাবস্থায় নানা ধরনের ও সুষম খাবার খাওয়া আপনার ও আপনার শিশু উভয়ের জন্য খুব গুরুত্বপূর্ণ। গর্ভাবস্থায় পুষ্টি একটি গুরুত্বপূর্ণ বিষয় কিন্তু এটি শুরু করা সহজ- আপনার গর্ভাবস্থাকালীন খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করার জন্য এবং আপনার ও আপনার শিশুর জন্য সুবিধাগুলির বিষয়ে জানতে অত্যাবশ্যকীয় নিউট্রিয়েন্টস ও ভিটামিনগুলির সাথে নিজেকে পরিচিত করাতে নীচের টেবিলটি ব্যবহার করুন।

Tuesday, December 12th, 2017

নিউট্রিয়েন্ট

ক্যালসিয়াম

ভিটামিন ডি

কেন আপনার ও আপনার শিশুর এটি প্রয়োজন?

অস্থিসমূহের বিকাশ ও তা বজায় রাখার জন্য ক্যালসিয়াম প্রয়োজনীয়। 

এছাড়াও স্নায়বিক পেশী ও হৃদযন্ত্রের কার্যাবলীতে এটি সাহায্য করে। 
আপনার শরীরের সঞ্চয় হ্রাসপ্রাপ্ত হয়ে যাওয়া থেকে রক্ষা করার জন্য আপনার গর্ভাবস্থার সময়কাল জুড়ে  এটি যথেষ্ট পরিমাণে পাওয়া প্রয়োজনীয়।

ভিটামিন ডি-এর সাথে ক্যালসিয়াম গ্রহণ করা উচিৎ।, যা খাদ্যতালিকা থেকে আপনাকে ক্যালসিয়াম শোষণ করতে সাহায্য করে। গর্ভাবস্থায় আপনার ভিটামিন ডি-এর মাত্রা আপনার শিশুকে প্রভাবিত করতে পারে তাই ভিটামিন ডি-এর অভাব পূরণ করা জরুরী।   

এটি খান যাতে আপনি

  • আপনার হাড় ও দাঁতকে মজবুত রাখে;
  • আপনার অস্টিওপোরোসিস ও হাড় ভেঙ্গে যাওয়ার ঝুঁকি কমায়।

কতটা পরিমাণ যথেষ্ট?

আপনার দিনে প্রায় 1000 মিগ্রা/দিন খাওয়া প্রয়োজন। 

একদিনে দুগ্ধজাত পদার্থের আড়াই ভাগ খেলে আপনি এটি পেতে পারেন।
একবার পরিবেশন =

  • 1 কাপ গরুর দুধ বা ক্যালসিয়াম সমৃদ্ধ সয় মিল্ক;
  • ½ কাপ গাঢ় দুধ;
  • 200গ্রাম দই; বা
  • 40গ্রা চিজ।

এই খাবারগুলি স্যাচুরেটেড ফ্যাটে পরিপূর্ণ হতে পারে। তাই যেখানে সম্ভব সেখানে কম ফ্যাটসমৃদ্ধ খাদ্য গ্রহণ করার পরামর্শ দেওয়া হয়।

নিয়মিতভাবে সূর্যালোকে উন্মুক্ত হওয়ার মাধ্যমে আপনি আপনার ভিটামিন ডি-এর অভাব পূরণ করতে পারেন। যদি সূর্যালোকে গ্রহণ করার সুযোগ আপনার খুব কম থাকে তাহলে সাপ্লিমেন্টেশনের উপরে পরামর্শের জন্য আপনার চিকিৎসক বা ডায়েটিশিয়ানের সাথে কথা বলুন।

আপনার প্লেটে

  • দুগ্ধজাত খাবার (মূল উৎস)
  • ক্যালসিয়াম সমৃদ্ধ সয় প্রোডাক্ট যেমন সোয়া মিল্ক বা সোয়া দই 
  • কাঁটা সমেত সার্ডিন বা গোলাপী স্যালমন
  • ব্রেকফাস্টের খাদ্যশস্য যার মধ্যে অতিরিক্ত ক্যালসিয়াম আছে
  • কাস্টার্ড
  • ভিটামিন ডি সমৃদ্ধ মার্জারিন;
  • স্যালমনের মতো চর্বিযুক্ত মাছ; বা ম্যাকারেলl
  • ডিম।

পরামর্শগুলি

  • ক্যাসেরোল বা স্যুপের মতো পদগুলির সাথে দুধ বা দুধের গুঁড়ো মেশান।
  • পাস্তা ও সবজিতে চীজ মেশান।
  • ডিপ ও তরকারীর মতো পদে দই ব্যবহার করুন।
  • আপনার ক্যালসিয়ামের উৎসগুলিকে পরিবর্তিত করুন।
  • আপনার পাস্তার উপর পারমেসান ছড়ানোর চেষ্টা করুন কারণ এটি ক্যালসিয়াম সমৃদ্ধ।
  • আপনার চটকানো আলু, সবজির পিউরি ইত্যাদির সাথে সামান্য দুধ মেশান।
  • যদি আপনি দুগ্ধজাত পদার্থগুলি না খান, তাহলে আপনার চিকিৎসক একচি ভিটামিনের সাপ্লিমেন্ট প্রেসক্রাইব করতে পারেন, বা আপনার চাহিদাগুলি পূরণ করার জন্য আপনার খাদ্যতালিকার পরিবর্তন করতে একজন ডায়েটিশিয়ানের সাথে পরামর্শ করুন।  
  • ভিটামিন ডি পাওয়ার জন্য সূর্যালোকে হাঁটতে যান- আপনার শুধুমাত্র প্রতি সপ্তাহে 2-3 বার 15-30মিনিটের জন্য সূর্যালোক প্রয়োজন।
  • তীব্র ইউভির সময়ে (সকাল 10টা থেকে বিকেল 3টে) নিজেকে সানস্ক্রীন ও একটি টুপি দিয়ে সুরক্ষিত করার বিষয়টি মনে রাখুন।
  •  
English | Tamil | Hindi | Telugu | Bengali | Marathi

Read more

Join My First 1000 Days Club

It all starts here. Expert nutrition advice for you and your baby along the first 1000 days.

  • Learn about nutrition at your own paceLearn about nutrition at your own pace
  • toolTry our tailored practical tools
  • Enjoy member only benefits and offersEnjoy member only benefits

Let's start this!

Related Content
Article Reviews

0 reviews

Still haven't found
what you are looking for?

Try our new smart question engine. We'll always have something for you.