Sorry, you need to enable JavaScript to visit this website.
Search
Not a member? Register here
Share this Article
X
 The food you should stay away from

আপনি যেসমস্ত খাবার থেকে অবশ্যই দূরে থাকবেন

(0 reviews)

গর্ভাবস্থা হল এমন একটি সময় যখন আপনাকে প্রতিটি ব্যক্তি আরও বেশি খেতে বলবেন। এটি নিঃসন্দেহে সত্যি যে গর্ভাবস্থায় আপনার শরীরের চাহিদা বেড়ে যায় এবং আপনার অবশ্যই ভালো করে খাওয়া উচিৎ। যদিও, কেবলমাত্র খাবারের ওপর হামলে পড়বেন না। ভালো করে খান, কিন্তু বুদ্ধি দিয়ে চিন্তা করে খান যাতে আপনি ও আপনার বাচ্চা উভয়েই সঠিক আকারে থাকতে সাহায্য করবে।

Wednesday, December 6th, 2017

গর্ভাবস্থায় খাওয়া লাভজনক হতে পারে এমন খাবারের অনেক লম্বা তালিকা আপনি খুঁজে পাবেন। যদিও, এরকমও কয়েকটি বিশেষ খাবার রয়েছে যেগুলি আপনি গর্ভবতী অবস্থায় খেলে তা আপনার এবং আপনার সন্তানের ক্ষতি করতে পারে। এর কারনে মস্তিষ্কের বিকাশ ক্ষতিগ্রস্ত, ভ্রূণের অস্বাভাবিকতা, বিকাশের গতি মন্থর, সময়ের পূর্বে প্রসব, জন্মের সময় কম ওজন এবং এমনকি গর্ভপাতও হতে পারে। ভয় পাবেন না। শুধুমাত্র জেনে রাখুন কোনটি খেতে হবে এবং কোনটি নয়। এখানে গর্ভাবস্থায় খুশী মনে খাবার খাওয়ার জন্য কয়েকটি পরামর্শ দেওয়া হল।
যেসমস্ত খাবার এড়িয়ে চলতে হবে
কাঁচা মাংস: রান্না না করা কাঁচা মাংস এবং সুশির মতো সামুদ্রিক খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। এর কারন হল এগুলি খেলে আপনার লিস্টেরিয়া এবং স্যালমোনেলার সংস্পর্শে আসার ঝুঁকি বেড়ে যায় যার কারনে গর্ভপাত হতে পারে। ভ্রুনে রক্ত বিষাক্ত করে তোলার ক্ষেত্রেও লিস্টেরিয়ার ভূমিকা রয়েছে বলে জানা যায়।
অর্ধ-সিদ্ধ মাংসঃ অর্ধ-সিদ্ধ মাংসে হয়তো লিস্টেরিয়া ব্যাকটেরিয়া দ্বারা দূষিত হতে পারে যার কারনে গর্ভপাত অথবা এমনকি মৃত-শিশু প্রসব হতে পারে। যদি আপনি হট ডগ এর লোভ সামলাতে না পারেন, ধোঁয়া ওঠা গরম না হওয়া পর্যন্ত এটিকে গরম করে নিন।
রেফ্রিজারেটরে রাখা পিঠে অথবা মাংসের বড়াঃ এগুলিও এড়িয়ে চলার কারন হল লিস্টেরিয়া দূষণ। এগুলি শুধুমাত্র ক্যানজাত অথবা বোতল-বন্দি সংস্করণ থেকে খাওয়াই সুরক্ষিত।
কাঁচা ডিমঃ এর উপাদানের মধ্যে স্যালমোনেলা থাকতে পারে। এমন খাবার এড়িয়ে চলুন যার মধ্যে কাঁচা ডিম থাকতে পারে যেমন কেকের কাঁচা মিশ্রণ, বিস্কুটের কাঁচা লেই, বাড়িতে বানানো আইসক্রিম, কাস্টার্ড, মেয়োনিজ, অপরিশোধিত ডিম দেওয়া পানীয় অথবা হল্যান্ডাইজ সস এবং কয়েকটি স্যালাড সাজানোর উপকরণ।
নরম চিজঃ এগুলি সুস্বাদু, একথা ঠিক, কিন্তু কিছু সময়ের জন্য এগুলি থেকে দূরে থাকুন। ফেটা, ব্রাই, এবং ক্যামেম্বার্ট চিজ, ব্লু-ভেইন্ড চিজ, কোয়েসো ব্ল্যাঙ্কো, কোয়েসো ফ্রেস্কো এবং প্যানেলা এড়িয়ে চলুন। যদি এদের গায়ে “পাস্তুরাইজড” লেবেল করা থাকে তখনই এগুলি খাওয়া সুরক্ষিত।
যকৃৎঃ যদিও যকৃৎ আয়রনের উৎস, এতে ভিটামিন এ উচ্চমাত্রায় থাকে যদি তা বেশি পরিমাণে খাওয়া হয়  তাহলে বাচ্চার জন্য ক্ষতিকর হতে পারে এবং তা বিভিন্ন জন্মকালীন সমস্যা ডেকে আনতে পারে যেমন স্ফীত মস্তিষ্ক অথবা দৃষ্টিসংক্রান্ত প্রতিবন্ধকতা।
অপরিশোধিত দুধ এবং রসঃ অন্যভাবে বলা যায়, দীর্ঘ সময় ধরে সংরক্ষিত কাঁচা দুধ এবং অপরিশোধিত রস এড়িয়ে চলা উচিত। টেট্রা প্যাকেটে উপলব্ধ দুধ এবং রস খেতে পরামর্শ দেওয়া হয় কারন এগুলি শোধন করা হয়ে থাকে।
মদ্যপ পানীয়ঃ গর্ভাবস্থায় মদ্য পানের ফলে বিভিন্ন ধরনের ভ্রূণের অস্বাভাবিকতা এবং জন্মের সময়ের জটিলতা সম্পর্কযুক্ত রয়েছে বলে নথিভুক্ত হয়েছে।

আপনার সন্তান এই পৃথিবীতে আসার আগে পর্যন্ত কয়েকটি বিধিনিষেধ মেনে চললে তা একটি সুস্থ ও সমস্যাবিহীন গর্ভাবস্থা উপহার দেবে।

English | Tamil | Hindi | Telugu | Bengali | Marathi

Read more

Join My First 1000 Days Club

It all starts here. Expert nutrition advice for you and your baby along the first 1000 days.

  • Learn about nutrition at your own paceLearn about nutrition at your own pace
  • toolTry our tailored practical tools
  • Enjoy member only benefits and offersEnjoy member only benefits

Let's start this!

Related Content
Article Reviews

0 reviews

Still haven't found
what you are looking for?

Try our new smart question engine. We'll always have something for you.